Monday, February 13, 2012

বসন্ত ছুঁয়েছে আমাকে

ভালোবাসা- একটা অনুভূতি, ব্যাখ্যাতীত,অদ্ভুত,জটিল একটা অনুভূতি| ক্রমশ নিজেকে হারিয়ে ফেলার একটা অদ্ভুত আবেগ, নিজেকে বিলিয়ে দেওয়ার একটা অদ্ভুত সন্তুষ্টি| প্রতিটি মুহুর্তের কিছু অন্যরকম শিহরণ আর না বলা কিছু কথার স্রোতে ভাসতে ভাসতে শুধুই এগিয়ে যাওয়া| প্রতিদিনের পরিচিত রাস্তা হেঁটে পেরোনোর সময় হঠাৎ যেনো সব কিছু নতুন করে অন্যভাবে দেখা, সকালের ঝকমকে রোদটাকে একটু বেশিই আপন মনে হওয়া, ঝরা পাতার ভিড়ে গুনগুনিয়ে কিছু পুরনো গান, আপন মনে হেসে ওঠা| অনেক কথার ভিড়ে পূর্ণ নিস্তব্ধতায় হারিয়ে যাওয়া, টেবিলকে তবলা করে বাজানো কিছু খাপছাড়া সুর কিংবা হঠাৎ রবীন্দ্রপ্রীতি| যাই হোকনা কেনো ভালোবাসার তুলনা শুধু ভালোবাসাই|


পৃথিবীজুড়ে এই ভালোবাসাকে নিয়ে কম চর্চা হয়নি, তাইতো সাধু ভ্যালেন্টাইন থেকে শুরু করে রোমিও-জুলিয়েট, কিংবা লায়লা-মজনু থেকে চন্ডিদাস-রজকিনী শুধু গল্প-উপন্যাসের একেকটা চরিত্রই হয়ে থাকেনি, হয়ে আছে আরও বেশি কিছু| মানুষ তাদের ভালোবেসেছে, তাদের কষ্টে চোখের জল ফেলেছে, আবার তাদের মতো করে নিঃস্বার্থ ভাবে ভালোবাসতেও চেয়েছে| উইলিয়াম শেক্সপিয়ার থেকে কবিগুরু সবাই ভালোবাসার সুধায় মশগুল প্রাণ| আর এই একটা জিনিস পৃথিবী যতদিন থাকবে মানুষের কাছে থাকবে ঠিক ততদিন|

ভালোবাসাটা আমার কাছে শুধু গল্প-কবিতা নয়, কিংবা নয় কোনো যুদ্ধজয়| আমি কবি নই, তাই ভালোবেসে কবিতা লিখতে পারিনি, বীর নই, তাই যুদ্ধজয় করে ছিনিয়েও আনতে পারিনি কাওকে| শুধু পেরেছি অবাক হয়ে মানুষকে ভালবাসতে দেখতে| শ্রদ্ধা করেছি নিঃস্বার্থ ভালোবাসাকে| কিন্তু এরকম করতে করতে একদিন আমিও ভালোবেসেছি, তোমাকে|

আমাদের ভালোবাসাটা অদ্ভুত, দুরত্ব দিয়েই আমাদের যাত্রা শুরু, আমরা কাছে থাকি কম, দুরে দুরে সময় কাটাই, কথা হয় কম, দেখা তার থেকেও কম| আমরা একসময় শুধু বন্ধু হতে চেয়েছি, অযথাই লড়াই করেছি, প্রতিযোগিতা করেছি, নিজেদের দুরে রাখতে চেয়েছি জাগতিক কোনো সম্পর্ক থেকেই, কিন্তু পেরে উঠিনি| তাইতো একদিন আমারও ভোর হয়েছিল একটু অন্যরকম, আপনমনে হেসেছিলাম, গুনগুনিয়ে গেয়েছিলাম গান| হয়তো খুব নাটকীয় ভাবে কিছুই করা আমার পক্ষে সম্ভব হয়নি, কিন্তু কাছে থাকতে চেয়েছি সব কিছুর পরেও, জানিনা খুব বেশি চেয়েছি কিনা|

আমাদের সম্পর্কেও ঝড় এসেছে, আমরা দুজন ভিন্ন রাস্তায় ছিটকে পড়েছি বারংবার, হেরে গিয়েছি নিজেদের কাছে, অঘোষিত নির্বাসনকে বেছে নিয়েছি আমরা দুজনই, কিন্তু আমরা থেমে থাকিনি, থেমে থাকেনি আমাদের সম্পর্ক| কোথাও পড়েছিলাম, "চলতে থাকার নামই জীবন", সেরকম করেই আমরা পথ চলেছি, আর এভাবেই চলতে চলতে পেছনে ফেলে এসেছি দুটি বছর সাথে কিছু ভালোলাগা-খারাপলাগার মুহূর্ত| কিন্তু তার থেকেও বড় কথা হলো, এই দীর্ঘ সময় আমরা পথ চলেছি, কখনো একসাথে, কখনো একা| কোনকিছুতেই থেমে থাকেনি আমাদের পথ-চলা, আমরা কখনো একে অন্যের হাত ধরে এগিয়ে গেছি, কখনো একা অপেক্ষা করেছি কখন আবার হাত ধরবো বলে|

তাই যখন অনেক দুরে, গভীর রাতে একাকী-নিসঙ্গ, মনে পড়েছে তোমার কথা, আমার খারাপ লাগেনি, মনে হয়েছে সাথে আছো, যেখানেই থাকো| এই সাথে থাকার অনুভূতিটাই আমার কাছে ভালোবাসা| এইযে অনেক দিন পর পর কয়েক মুহুর্তের কাছে থাকার সময়গুলো, তোমাকে ছেড়ে আসার সময় আমাকে দুর্বল করেনি, বরং আরও দৃঢ় ভাবে হাঁটতে শিখিয়েছে, একা একা বাঁচতে শিখিয়েছে, তোমার জন্য| তাই বেঁচে থাকার মতো কঠিন কাজটাই করে যাচ্ছি অনবরত| কখনো পথ থেকে সরে গিয়েছি, পিছলে পড়েছি, কিন্তু থেমে যাইনি, থেমে থাকিনি, হেরে যাইনি| এটাই আমার কাছে ভালোবাসা|

আমি খুব সাধারণ মানুষের থেকেও সাধারণ, আমার চাওয়া-পাওয়ার অনুপাত হাস্যকর, জীবনের লক্ষ্য ঘোলাটে, জীবনে সম্মান অপ্রতুল, কিন্তু তাই বলে আমার ভালোবাসার অনুভূতি কারো থেকে কম নয়| আমি বাগ্মী নই, তাই প্রকাশে দুর্বল, আমি ধনী নই, তাই আড়ম্বরে ব্যার্থ, কিন্তু আমি ভালবাসতে জানি, তাই সেটাই করে যেতে চেয়েছি প্রচন্ডভাবে, সাথে থেকে| এখনো করছি, ভবিষ্যতেও করে যাবো, জানিনা সেদিন সাথে থাকতে পারবো কিনা!!

আমি ভুলে ভরা একজন মানুষ, নিজেকে নিজে শুদ্ধ করার চেষ্টা করি, কিন্তু তাই বলে আবার ভুল করিনা সেরকম কিছুনা, কিন্তু আমি এভাবেই আমার জীবনকে ভালোবেসেছি, তোমার সাথেও থাকতে চেয়েছি এভাবেই| হয়তো এমন সময় আসবে যখন আমদের অনুভূতি শীতল হয়ে যাবে, ব্যাবধান বাড়বে, কিন্তু তাই বলে সব থেমে যাবেনা, থেমে যাবেনা আমাদের পথচলা| জীবনটা হিসেব করে চলেনা, তাই জানিনা এর পরে কি হতে চলেছে, কিন্তু জানি একটা জিনিস, সাথে থাকার কথা দিয়েছিলাম, সাথে আছি, সাথে থাকবো|

ভালবাসি|

No comments:

Post a Comment